ভিডিও

যেখানে বিশ্বের প্রথম ক্রিকেটার সাকিব

প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০২:৪৫ দুপুর
আপডেট: মে ২৬, ২০২৪, ০৪:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচে দেশটির ওপেনার আন্দ্রেস গাউসকে আউট করে সাকিব পেয়ে যান আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেটের স্বাদ। সঙ্গে অন্যন এক রেকর্ডের মালিন বনে যান তিনি। 

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট ও ১৪ হাজার রানের ডাবল স্পর্শ করেন সাকিব। ব্যাটিংয়ে আগেই তার রান ১৪ হাজার পেরিয়েছে। তিন ফরম্যাট মিলিয়ে রান করেছেন ১৪ হাজার ৫১৫। বোলিংয়ে গতকাল ৭০০ উইকেট নিয়ে ছুঁয়ে ফেললেন ডাবল।

টেস্ট ক্রিকেটে সাকিবের উইকেট ২৩৭টি। ওয়ানডেতে পেয়েছেন ৩১৭টি। টি-টোয়েন্টিতে তার প্রাপ্তি ১৪৬ উইকেট। সব মিলিয়ে ৪৩৬ আন্তর্জাতিক ম্যাচে সাকিব ৭০০ উইকেট পেয়েছেন ২৮.১৯ গড় ও ৩.৯১ ইকোনমিতে। যেখানে ৫ উইকেট আছে ২৫ বার। ম্যাচে ১০ উইকেট আছে দু’বার। উইকেট সংখ্যায় বাংলাদেশীদের মধ্যে সাকিবের ধারেকাছেও কেউ নেই। তিনশ’র বেশি উইকেট পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমান (৩১৫)।

আন্তর্জাতিক অঙ্গনেও সাকিব শুরুর দিকেই আছেন। বিশ্বের সপ্তম স্পিনার হিসেবে সাতশ’ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। এছাড়া তালিকায় শুধু বাঁহাতি স্পিনারের হিসেব করলে সাকিব আছেন ড্যানিয়েল ভেট্টরির পরই। ভেট্টরি ৪৪২ ম্যাচে ৭০৫ উইকেট পেয়েছেন। সাকিব তাকে ছাড়িয়ে যেতে পারেন কিছুদিনের ভেতরেই। তাহলে বাঁহাতি স্পিনারদের মধ্যে সাকিবই থাকবেন সবার শীর্ষে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS