ভিডিও

জয়ে বার্সা অধ্যায় শেষ করলেন জাভি

প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০২:৪৫ দুপুর
আপডেট: মে ২৭, ২০২৪, ০২:৪৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : লা লিগার শেষ ম্যাচে দায়িত্ব পালন করতে নেমে হাশিমুখেই বিদায় নিলেন বার্সা কোচ জাভি। সেভিয়ার বিপক্ষে বার্সা জিতেছে ২-১ গোলে। বিদায়কালে কিছুটা আক্ষেপও ঝরেছে তার কণ্ঠে। ম্যাচের পর বলেছেন, তার পরিশ্রমের মূল্যায়ন ক্লাব কর্তৃপক্ষ সেভাবে করেনি। তাই ভবিষ্যৎ কোচকে সতর্কও করে দিয়েছেন তিনি।

সেভিয়ার বিপক্ষে দুটি গোলে অবদান ছিল রবের্ত লেভানডোভস্কি ও ফারমিন লোপেজের। ১৫ মিনিট ও ৫৯ মিনিটে আসে দুই গোল। সেভিয়া অবশ্য মাঝে ৩১ মিনিটে ইউসেফ এন নেসিরির গোলে একটি শোধ দিতে পেরেছে। তিন পয়েন্ট নিশ্চিত হওয়ায় রানার্স আপ বার্সা ৮৫ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছে। চ্যাম্পিয়ন হওয়া রিয়াল মাদ্রিদের ছিল ৯৫ পয়েন্ট। 

ম্যাচের পর আক্ষেপ করে জাভি বলেছেন, মনে হয় না যে পরিশ্রমটা করেছি, সেটাকে পর্যাপ্ত মূল্যায়ন করা হয়েছে। বিশেষ করে যে প্রতিকূল পরিস্থিতিতে আমরা ছিলাম সেটা বিবেচনা করে। জাভির প্রথম পূর্ণ মৌসুমে বার্সা দুটি শিরোপা জিতেছে। সেই কথা স্মরণ করিয়ে তিনি বলেছেন, ২০২১ সালের শেষ দিকে যখন আসি, বার্সা টেবিলের নবমস্থানে ছিল। তার পর দ্বিতীয় হয়েছি। আমার অধীনে প্রথম পূর্ণ মৌসুমে দুটি ট্রফিও জিতেছি, একটি লা লিগা অপরটি স্প্যানিশ সুপারকাপ। সার্বিক ভাবে কাজের যে মূল্যায়ন বার্সা করেছে সেটাকে ভীষণ আহত হয়েছেন জাভি। তিনি বলেছেন, যেমনটা দরকার ছিল বছরটা সেভাবে হয়তো যায়নি। কিন্তু কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে এর বিস্তারিত চোখে পড়েছে। তাই ব্যাপারটা লজ্জাজনক। আমি ভীষণ আহত হয়েছি; কিন্তু একজন কোচের কাজটা আসলে এমনই। 

জাভি পরবর্তী যুগে বার্সার কোচ হতে যাচ্ছেন হানসি ফ্লিক। কয়েক দিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা আসতে যাচ্ছে। উত্তরসূরিকে তাই ক্লাব সম্পর্কে সতর্ক করেছেন জাভি, ‘তাদের এটা জানতে হবে বার্সা ক্লাব হিসেবে কতটা কঠিন। তবে দায়িত্বটা সহজ হবে না। তাদের ভোগান্তিতে পড়তে হবে কিন্তু ধৈর্য রাখা চাই। কারণ এখানে কাজটা কঠিন। তাদের যেটা বাঁচিয়ে দিতে পারে সেটা হলো জয়। সেটা তারা অতীতে ক্লাবের অংশ থাকুক কিংবা না থাকুক।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS