ভিডিও

ইউরো ২০২৪

উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের জালে জার্মানির ৫ গোল

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৫:১৫ সকাল
আপডেট: জুন ১৫, ২০২৪, ০২:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

শুরু হয়ে গেল ফিফা ফুটবল বিশ্বকাপের পর সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২৪ সালের আসর। আজ শুক্রবার রাতে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে স্বাগতিক জার্মানি ও স্কটল্যান্ড। প্রথম ম্যাচেই দেখা গেছে উত্তেজনা। রেফারিকে বের করতে হয়েছে লালকার্ডও।

উদ্বোধনী ম্যাচেই স্কটল্যান্ডকে গোল বন্যায় ভাসিয়ে দিয়েছে জার্মানি। এই ম্যাচে স্কটিশদের ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।।

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় গোল উৎসবের শুরুটা করেন ফ্লোরিয়ান ভিরতজ। এরপর সেই উৎসবে একে একে যোগ দেন জামাল মুসিয়ালা, কাই হাভেরতজ, নিকলাস ফুলক্রুগ ও এমরি চানে।

জার্মানির বিপক্ষে স্কটল্যান্ডের ম্যাচ অনেকটা একপেশে হবে সেটা অনুমেয়ই ছিল। শুরু থেকেই বল দখলে নিয়ে স্কটিশ ডিফেন্সের উপর চাপ বাড়াতে থাকে জার্মানরা।

ম্যাচের প্রথম মিনিটেই ভিরতজ গোলের সুযোগ পান। কিন্তু রেফারি অফসাইডের সিদ্ধান্ত দেন। তবে গোল পেতে জার্মানদের বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।

ম্যাচের ১০ মিনিটের মাথায় জশুয়া কিমিখের দারুণ পাস থেকে ভিরতজের ডান পায়ের কোনাকুনি শট স্কটিশ গোলরক্ষকের হাতে লেগে জালে প্রবেশ করে। সবচেয়ে কমবয়সী জার্মান ফুটবলার হিসেবে ইউরোতে গোল করলেন ভিরতজ।

ভিরতজের গোলের ৯ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। এবার স্কোরশিটে নাম লেখান জামাল মুসিয়ালা। হাভেরতজের দারুণ পাস থেকে ডান পায়ের বুলেট শটে গোল করেন এই বায়ার্ন মিউনিখেলর তারকা।

২-০ ব্যবধানে এগিয়ে থেকেও গোলের সুযোগ তৈরি করতে থাকে জার্মানরা। ২৫ মিনিটে মুসিয়ালাকে ডি-বক্সের ভেতর ফাউল করলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন।

পরবর্তী ভিএআর এর মাধ্যমে দেখা যায়, ফাউল ডি-বক্সের বাইরে হয়েছে। রেফারি সিদ্ধান্ত পাল্টে ফ্রি-কিকের সিদ্ধান্ত দেন। ফ্রি-কিক থেকে হাভেরতজের শট স্কটিশ গোলরক্ষক গান রুখে দেন।

যখন প্রথমার্ধ শেষের পথে তখনই পেনাল্টি পায় জার্মানি। ডি-বক্সের ভেতর ইল্কাই গুন্দোগানকে ফাউল করে লালকার্ড দেখেন স্কটল্যান্ডের রায়ান পরটিউস। স্পট কিক থেকে জার্মানিকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন আর্সেনাল তারকা হাভেরতজ। ৩-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আরো গোলের সুযোগ তৈরি করে জার্মানরা। ম্যাচের ৫৮ মিনিটে ভিরতজ দুর্দান্ত একটা শট নিলে বল চলে যায় মাঠের বাইরে।

৬৮ মিনিটে ব্যবধান আরও বাড়ায় জার্মানরা। এবার বদলি হিসেবে নেমে দলের স্কোরশিটে নাম লেখান ফুলক্রুগ। ডান পায়ের দুর্দান্ত বাকানো শটে ৪-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানরা।

৭৭ মিনিটে আবারো ফুলক্রগ গোল করেন। তবে এবার রেফারি অফসাইডের সিদ্ধান্ত দিলে বাতিল হয় গোলটি। ৮৬ মিনিটে লেরয়ে সানের শট চলে যায় গোলবারের উপর দিয়ে।

ম্যাচ যখন শেষের দিকে তখন ৮৭ মিনিটে স্কটিশ এক ফ্রি-কিকে রুডিগার আত্মঘাতী গোল করলে এক গোল পরিশোধ করে স্কটল্যান্ড।

এরপর যোগ করা সময়ে এমরি চানের দুর্দান্ত শটের গোলে ৫-১ ব্যবধানে এগিয়ে যায় জার্মানরা। শেষ পর্যন্ত ৫-১ ব্যবধানের দুর্দান্ত জয় নিয়ে ইউরোতে দারুণ প্রদর্শনী দেখিয়ে ড্রেসিংরুমে ফেরত যান জার্মানরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS