ভিডিও

কোপা মিশনে মঙ্গলবার সকালে মাঠে নামছে ব্রাজিল

প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ১১:০৯ রাত
আপডেট: জুন ২৫, ২০২৪, ১২:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : আগামীকাল মঙ্গলবার কোপা’র মিশনে নামছে আরেক জায়ান্ট ব্রাজিল। শুরুতেই তাদের প্রতিপক্ষ কোস্টারিকা। বাংলাদেশ সময় আগামী মঙ্গলবার (২৫ জুন) সকাল ৭টায় ‘ডি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও কোস্টারিকা। নামের ভার কিংবা শক্তিমত্তায় এগিয়ে সেলেসাওরা। ফিফা র‌্যাঙ্কিংয়েও দু’দলের পার্থক্য ৪৮ ধাপের। এখন পর্যন্ত ১১ বারের দেখায় ব্রাজিলের জয়ই ১০টি।

সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। সাম্প্রতিক সময়ে সেলেসাওদের পরিসংখ্যানে চোখ রাখলেও সেটির প্রমাণ পাওয়া যায়। কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত ১৩টি প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে তাদের জয়-পরাজয় পাঁচটি করে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে। ২০২৬ বিশ্বকাপের বাছাইয়েও তেমন সুবিধাজনক অবস্থানে নেই সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

যদিও নতুন কোচ দরিভাল সেই ভঙ্গুর দশা কাটিয়ে উঠতে কাজ করছেন। দলের প্রতিটি পজিশনে দীর্ঘ সময়ের জন্য নির্ভরযোগ্য খেলোয়াড় নির্ধারণ করে ফেলতে তিনি জোর দিচ্ছেন দায়িত্ব নেওয়ার পর থেকেই। তাই তার অধীনে কোপায় পুরোনো ব্রাজিলকেই দেখার আশা সেলেসাও ভক্তদের।

ব্রাজিল কোচ মনে করছেন, কোপা আমেরিকায় সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে ধারাবাহিকতা ও ভারসাম্য। অভিজ্ঞ এই কোচ স্বীকার করে নিয়েছেন, মাঠে সমন্বয় এখনও সেভাবে গড়ে ওঠেনি। দরিভাল বলেন, ‘মাত্র তিন মাস আগে গড়া একটি দল, যেখানে ছেলেরা ১৫ বা ২০ দিন কাজের পর চলে যায়, তাদের মধ্য থেকে আমাদের একটা ভারসাম্য বের করে নিতে হবে।’

এদিকে, মাঠে নামার আগে ব্রাজিলকে কড়া বার্তাই দিয়ে রেখেছেন কোস্টারিকার কোচ গুস্তাভো আলফারো। তিনি বলেন, ‘ব্রাজিলের এগিয়ে থাকাকে সম্মান করি, কিন্তু ভয় পাই না। কারো বিপক্ষে খেলতে ভয় পেলে তার বিপক্ষে লড়াই করা যায় না। এগিয়ে থাকা দলের বিপক্ষেও লড়াই করা যায়।

প্রথমত প্রয়োজন বিন্যাস। এর পাশাপাশি কী করতে হবে তার ব্যাপারে স্পষ্টতা ও যথেষ্ট সংকল্পের প্রয়োজন হবে। সর্বোপরি প্রচুর দৌড়াতে হবে। যদি দুই জন ব্রাজিলিয়ান থাকে সেখানে তিন জন কোস্টারিকানের থাকতে হবে।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS