ভিডিও

কোপা জিতে যে রেকর্ডে সবাইকে ছাড়িয়ে গেলেন মেসি

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০২:৪৫ দুপুর
আপডেট: জুলাই ১৬, ২০২৪, ১২:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার ফাইনালে মাঠে নামার সঙ্গে সঙ্গেই একটি রেকর্ড গড়েছেন মেসি। কলম্বিয়ার বিপক্ষে খেলতে নেমে সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ের কীর্তি গড়েছেন তিনি। একুশ শতকে কোপা আমেরিকার ফাইনালের একাদশে সুযোগ পাওয়া বয়স্ক খেলোয়াড় তিনি। ৩৭ বছর ২০ দিন বয়সে রেকর্ডটি গড়েন।

শুধু তাই নয়, ট্রফি জয়ের সংখ্যায় এখন সবার শীর্ষে আর্জেন্টাইন এই মহাতারকা। সব মিলিয়ে ক্যারিয়ারে তার শিরোপা সংখ্যা ৪৫। এতদিন ব্রাজিলের সাবেক তারকা দানি আলভেজের সঙ্গে সর্বাধিক শিরোপা জয়ের কীর্তিটা ভাগাভাগি করছিলেন। উভয়ের শিরোপা সংখ্যা ছিল ৪৪। এখন মেসি তাকে টপকে গেলেন। ২০০৫ সালে মেসি প্রথম শিরোপার দেখা পান। সে সময় জয় করেন জাতীয় দলের হয়ে অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ শিরোপা। একই মৌসুমে তিনি বার্সেলোনার হয়ে লা লিগার ট্রফি জয় করেন। সেই থেকে শুরু। তারপর একে একে মেসি তার শিরোপা সংখ্যা সমৃদ্ধ করে চলেছেন। এ সময়ে বার্সেলোনার হয়ে দশবার লা লিগার শিরোপা, একই দলের হয়ে সাতবার কোপা দেল রে, সাতবার স্প্যানিশ সুপার কাপ, চারবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনবার উয়েফা সুপার কাপ, তিনবার ফিফা ক্লাব বিশ্বকাপ জয় করেন। এরপর প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে তিনবার ফ্রেঞ্চ লিগ, একবার ট্রফি দা চ্যাম্পিয়ন্স, ইন্টার মায়ামির হয়ে একবার লিগ কাপ জয় করেন।

আজ কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৬তম কোপার ট্রফি জিতেছে আর্জেন্টিনা। আজকের কোপা নিয়ে নিজের দীর্ঘ ক্যারিয়ারের ৪৫তম শিরোপা জিতলেন মেসি। ফুটবল ইতিহাসে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ট্রফি জয়ের রেকর্ড। দানি আলভেজ ৪৪টি ট্রফি নিয়ে আছেন দ্বিতীয় স্থানে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS