ভিডিও

দিনাজপুরের হিলিতে সপ্তাহের ব্যবধানে রসুন কেজিতে বেড়েছে ৪০ টাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:০৬ রাত
আপডেট: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৬:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুরের হিলিতে এক সপ্তাহের ব্যবধানে রসুনের দাম বেড়েছে কেজিপ্রতি ৪০ টাকা। সরবরাহ কমায় মোকামে পণ্যটির দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। খুচরা বাজারে পণ্যটির দামেও এখন প্রভাব দেখা যাচ্ছে।

গতকাল সোমবার হিলি বাজারে ঘুরে দেখা গেছে, বাজারের প্রতিটি দোকানেই রসুনের যথেষ্ট সরবরাহ রয়েছে। এর পরও ঊর্ধ্বমুখি ছিল মসলাজাতীয় পণ্যটির দাম। এক সপ্তাহ আগেও প্রকারভেদে প্রতি কেজি দেশি রসুনের দাম ছিল ১৮০-২০০ টাকা, যা বর্তমানে ২২০-২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বাজারের রসুন বিক্রেতারা বলেন, কৃষকদের কাছে বর্তমানে সংগৃহীত রসুনের বেশিরভাগ শুকনো। অনেকেই উৎপাদিত রসুন বীজ হিসেবে সংরক্ষণ করছেন। এসব কারণে তারা মসলাজাতীয় পণ্যটির বিক্রি কমিয়েছেন।

এছাড়া আগে বাজারে কৃষকদের সরবরাহকৃত রসুনের পরিমাণ ছিল প্রায় ২০ মণ। বর্তমানে তা কমে পাঁচ-সাত মণে দাঁড়িয়েছে। সেই সঙ্গে মোকামগুলোয় রসুন মজুদ করে রাখছেন অনেক ব্যবসায়ী। ফলে রসুনের দাম ঊর্ধ্বমুখি।

তারা জানান, মোকামে এর আগে মণপ্রতি রসুনের দাম ছিল ৬ হাজার ৭০০ থেকে ৬ হাজার ৮০০ টাকা। বর্তমানে তা বেড়ে মণপ্রতি ৮ হাজার টাকা হয়েছে। এছাড়া অন্য আরেক জাতের রসুনের মণপ্রতি দাম ছিল ৭ হাজার ৭০০ থেকে ৭ হাজার ৮০০ টাকা। বর্তমানে তা বেড়ে মণপ্রতি ৮ হাজার ৪০০ টাকায় পৌঁছেছে। মোকামে দাম বেশি থাকায় তার সঙ্গে সংগতি রেখে খুচরায় বিক্রি করতে হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS