ভিডিও

অবৈধ বালু ব্যবসায়ীর দখলে কৃষি জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কৃষকরা

প্রকাশিত: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়নের কামারের বিল নামক মাঠে ধান উৎপাদন করে জীবিকা নির্বাহ করে স্থানীয় কৃষকরা। সেখানে কয়েক বছর ধরে অবৈধভাবে বালু বাণিজ্য অব্যাহত রাখায় কৃষক হারাচ্ছে তাদের ফসলি জমি। আর নষ্ট হচ্ছে গ্রামীণ মেঠোপথ।

সম্প্রতি খোর্দ্দকোমরপুর ইউনিয়নের কুজাখোলা মৌজার কামারের বিলে দেখা গেছে- কৃষি মাঠ থেকে বালু উত্তোলনের দৃশ্য। এখানে সেই ব্যক্তি মেশিন বসিয়ে নির্বিকারে বালু ব্যবসা করছেন। তিনি কতিপয় দায়িত্বশীলদের ম্যানেজ করে বালু উত্তোলন করে আসছেন।

স্থানীয় আব্দুল মালেক মিয়াসহ আরও একাধিক কৃষক ক্ষুব্ধ হয়ে বলেন- কামারের বিলে আমাদের চাষযোগ্য জমি রয়েছে। এসব জমির পাশে সোবহান মিয়া রাতে মেশিন দিয়ে অবাধে বালু তুলছেন। আর দিনরাতে এসব বালু ট্রাক্টরযোগে বিক্রি করা হচ্ছে বিভিন্ন স্থানে। আমরা হচ্ছি ক্ষতির সম্মুখিন।

এ বিষয়ে কুজাখোলার কামারের বিলে সরেজমিনে গেলে দ্রুত ঘটনাস্থল থেকে সটকে পড়েন সোবহান মিয়া। এ কারণে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। সাদুল্লাপুরের খোর্দ্দকোমরপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা প্রভঞ্চন কুমার রায় বলেন, কামারের বিলসহ বিভিন্ন কৃষিমাঠে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। অবৈধভাবে এই বালু বাণিজ্য বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা দরকার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS