ভিডিও

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে আলোর মুখ দেখার অপেক্ষায় নদী পাড়ের মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ০৪, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: সেপ্টেম্বর ০৪, ২০২৪, ১০:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুরাঞ্চলের তিস্তা নদীর দুইপাড়ের লাখো মানুষের দুঃখ দুর্দশা লাঘব করতে পারে একমাত্র মহাপরিকল্পনা বাস্তবায়নে। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে পাল্টে যাবে দেশের আর্থ সামাজিক অবস্থা। তাই এই অঞ্চলের মানুষ প্রতীক্ষা করছেন তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে আঁধার কেটে কবে আলোর মুখ দেখবে। গত ১৬ জুলাই কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থী আবু সাঈদ পুলিশের গুলিতে নিহত হওয়ার পরে কবর জিয়ারত করতে এসেছিলেন অন্তর্বর্তীকালীন সরকার প্রধান ড. মুহাম্মদ ইউনূস।

রংপুরে সফরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী আন্দোলনের ছাত্রদের সাথে মতবিনিময়কালে ছাত্ররা তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ রংপুরের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। বাংলাদেশ ভারতের অভিন্ন নদী তিস্তা ও গঙ্গার পানি বণ্টন ইস্যুতে একটি বন্ধুত্বপূর্ণ সমাধান খুঁজতে চায়। এই ইস্যুতে ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সমাধান সম্ভব না হলে আন্তর্জাতিক আইনের দ্বারস্থ হতে পারে বাংলাদেশ।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। যা গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। সৈয়দা রিজওয়ানা হাসান তিস্তা ইস্যু নিয়ে এমন মন্তব্য করায় তিস্তা পাড়ের মানুষ নতুন করে আশার আলো দেখতে শুরু করেছেন। শুকনো মৌসুমে তিস্তার চারিদিকে দেখা যায় ধু-ধু বালুচর। পানির অভাবে তিস্তা নদীর আশপাশের এলাকায় পানি অনেক নিচে নেমে যায়।

ভারতে পানির ওপর নির্ভরতা থাকায় তিস্তা অববাহিকার নীলফামরী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় পানির জন্য হাহাকার দেখা দেয়। তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি নজরুল ইসলাম হক্কানি ও সাধারণ সম্পাদক শফিয়ার রহমান বলেন, তিস্তাপাড়ের মানুষের দুঃখ লাঘবে যত দ্রুত সম্ভব তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন কাজের উদ্বোধন করা উচিত।

এ প্রকল্পে সাড়ে ৮ হাজার কোটি টাকা লাগবে। অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের সাক্ষাৎকার প্রসঙ্গে তারা বলেন, ভারত শুধু তিস্তা নয় অন্যান্য নদ-নদীর পানি প্রত্যাহার করে বাংলাদেশে মরুকরণ করছে। তাই পানির ন্যায্য হিস্যার জন্য বাংলাদেশের আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS