ভিডিও

সোনাতলায় হাট-বাজারে প্রচুর পাটের  আমদানি, ভালো দামে খুশি কৃষক 

প্রকাশিত: সেপ্টেম্বর ০৫, ২০২৪, ০৮:২৫ রাত
আপডেট: সেপ্টেম্বর ০৬, ২০২৪, ১২:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সোনাতলার হাট-বাজারে নতুন পাটের আমদানি শুরু হয়েছে। এবছর পাটের ভালো দাম পেয়ে কৃষকও খুশি। 

উপজেলার সৈয়দ আহম্মদ কলেজ হাট, করমজা, পাকুল্লা, তেকানীচুকাইনগর, বালুয়া ও হরিখালী হাট ঘুরে দেখা গেছে, প্রচুর নতুন পাটের আমদানি। প্রতি মণ তোষা পাট বিক্রি হচ্ছে তিন হাজার থেকে ৩২শ’ টাকা দরে। আবার দেশি জাতের পাট প্রতি মণ ২৮শ’ থেকে তিন হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এই অর্থকরী ফসল বিক্রি করে কৃষক নগদ টাকা ঘুরে তুলতে পারছেন। এবার চরাঞ্চলে পাটের চাষ বেশি হয়েছে। 

পূর্ব করমজা গ্রামের শামছুল হক, পাকুল্লা এলাকার বেলাল মাস্টার, তেকানীচুকাইনগর এলাকার আশরাফ উদ্দিন আকন্দ বলেন, চলতি মৌসুমের প্রথম দিকে পানি সংকটের কারণে পাট পঁচাতে কিছুটা সমস্যা হলেও বর্তমানে বৃষ্টি হওয়ায় আর সমস্যা হচ্ছে না। হাটগুলোতে পাটের দামও বেশ ভালো। 

উপজেলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর এ উপজেলায় প্রায় এক হাজার ৬৬০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে, যা গত বছরের তুলনায় ১৫০ হেক্টর বেশি। 

এই কার্যালয়ের কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, চলতি বছর এ উপজেলায় কৃষক রবি-১, মহারাষ্ট্র, বঙ্গবীর, সম্রাট, তোষা ও দেশি জাতের পাট চাষ করেছেন। প্রতি বিঘা জমিতে ১০ থেকে ১২ মণ ফলন পাওয়া যাচ্ছে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS