ভিডিও

হিলিতে আগাম জাতের সরিষা ঘরে তুলতে ব্যস্ত কৃষক

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ১০:৩১ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ১০:৩১ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের হাকিমপুরের হিলিতে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি সরিষা আবাদ হয়েছে। ইতোমধ্যে উপজেলার একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নে সরিষা কাটা-মাড়াইয়ের কাজ শুরু হয়েছে পুরোদমে।

আবহাওয়া অনুকূলে থাকায় এবছর সরিষার ফলন ভালো হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অধিদপ্তর। 
জানা যায়, আগাম জাতের সরিষা চাষাবাদ করে লাভের মুখ দেখছেন উপজেলার কৃষকেরা। মাঠের সরিষা কাটা-মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত সরিষা চাষীরা।

এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে ৪-৬ হাজার টাকা খরচ হয়েছে। বিঘা প্রতি সরিষার ফলন হয়েছে ৬-৮ মণ। কৃষকেরা কাঁচা সরিষা ১৬শ’ থেকে ১৭শ’ টাকা আর শুকনা সরিষা ২৯শ’ থেকে ৩ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। সরিষা তুলে ইরি বোরো রোপণের জন্য জমি প্রস্তুত করতে দেখা গেছে অনেক কৃষককে।

সরিষা তোলার পর জমিতে আলাদাভাবে তেমন সার দিতে হয় না বলে জানায় তারা। উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম জানান, চলতি মৌসুমে উপজেলায় ৩ হাজার ৩৫শ’ হেক্টর জমিতে সরিষার চাষবাদ হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮০ হেক্টর বেশি।

তিনি আরও জানান, সরিষার জাত ছিল বারি সরিষা-১৪, বিনা সরিষা-১১, বারি সরিষা-১৭, বারি সরিষা-১৮। বারি সরিষা-১৪ কর্তন সম্পন্ন হয়েছে। অন্যান্য জাতের সরিষা কর্তন করে দেখা গেছে বিঘাপ্রতি ৭ থেকে সাড়ে ৭ মণ পেয়েছে কৃষকেরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS