ভিডিও

রংপুরে ইটভাটা থেকে অর্ধকোটি টাকা জরিমানা আদায়

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ১০:৪৩ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ১০:৪৩ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্সবিহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে রংপুর বিভাগের আট জেলায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। প্রতিষ্ঠানটির রংপুর বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা জানান, গত এক সপ্তাহে রংপুর ও গাইবান্ধা জেলার ১২টি ইট ভাটায় অভিযান পরিচালনা করা হয়।

এসব ইট ভাটা থেকে ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও এক জনকে ১৫ দিনের বিনাশ্রম করাদন্ড প্রদান করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, পরিবেশের ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স না থাকায় ২৯ জানুয়ারি গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার জেবি ব্রিকস ৫লাখ টাকা জরিমানা, সাদুল্লাপুর উপজেলার চৌধুরী ব্রিকসকে ৪ লাখ ৫০ হাজার টাকা ও এসএমবি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

৩০ জানুয়ারি একই জেলার পলাশবাড়ি উপজেলার টিবিএল ব্রিকসকে ৭ লাখ টাকা, বিবিএফ ব্রিকসকে ৬ লাখ ও চৈতালী ব্রিকসকে ৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও গত সোমবার (৫ ফেব্রুয়ারি) রংপুর সদর উপজেলার এমপিবি ব্রিকসকে ২ লাখ টাকা, এআরএস ব্রিকসকে ২ লাখ টাকা আদায় করা হয়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হওয়ায় ইইমস ব্রিকসের ম্যানেজার গোলাম মোস্তফাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

গতকাল মঙ্গলবার রংপুর সদর উপজেলার জেএফ ব্রিকসকে ৬ লাখ টাকা ও এনবিসি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। আরএএমবি ব্রিকসের মালিক পালাতক থাকায় দন্ড আরোপ করা হয়নি বলে জানান তিনি।

পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ইট ভাটাগুলো গুড়িয়ে দেওয়া হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS