ভিডিও

ঘোড়াঘাটে ২ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : চলতি মৌসুমে দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভাসহ উপজেলার ৪টি ইউনিয়নে ১ হাজার ৯২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এতে ২২ হাজার ১৩৬ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন উপজেলা কৃষি বিভাগ।

জানা যায়, অন্য ফসলের তুলনায় বেশি লাভজনক হওয়ায় ভুট্টাচাষে আগ্রহ বেড়েছে উপজেলার কৃষকদের। চলতি মৌসুমে কাবেরি-৫৪, এমকে- ৪০, পালোওয়ান, সুপার সাহিন, কাবেরী-৪৪, সিনজেনটা-৭৭২০সহ বিভিন্ন জাতের ভুট্টা চাষ করা হয়েছে। উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে চাষ হয়েছে আগাম জাতের ভুট্টা। বিশেষ করে করোতোয়া নদীর দুই তীরে ভুট্টা ছাড়া অন্য কোনো ফসল চোখে কমই পরে।

চাহিদার সাথে বাজার মূল্য ভালো ও অধিক লাভ হওয়ায় এবার উপজেলায় আগাম জাতের ভুট্টা বেশি চাষ হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুজ্জামান জানান, ভুট্টা থেকে মাছ ও মুরগির খাদ্য উৎপাদন এবং গাছ জ্বালানি হিসেবে ব্যবহৃত হওয়ায় এটি লাভজনক।

তাই কৃষকদের মধ্যে ভুট্টা চাষে আগ্রহ দিন দিন বাড়ছে। উপজেলায় কৃষি প্রণোদনার আওতায় ৫৯০ বিঘা জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের দেওয়া হয়েছে বিনা মূল্যে সার ও বীজ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS