ভিডিও

সূর্যমুখী চাষে লাভের স্বপ্ন দেখছেন কৃষক নুরল হক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ১০:৩৬ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ১১:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি: সূর্যমুখী ফুলের চাষ করে লাভের স্বপ্ন দেখছেন কৃষক নুরল হক। প্রচলিত ফসলের বদলে এবার ১ একর জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন তিনি। সবুজ গাছের হলুদ ফুলে ছেয়ে গেছে পুরো মাঠ। এমন এক দৃশ্য যেন প্রকৃতিকে করেছে আরও রূপময়ী।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি অফিসার মোছা. নাহিদা আফরীন বলেন, কুড়িগ্রাম সদর উপজেলায় ২০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষাবাদ হয়েছে। এ বছর ৮৫ জন কৃষকের মাঝে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে। এছাড়া সূর্যমুখী বীজের বাজারজাত সহজতর করার লক্ষ্যে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মাধ্যমে আমরা কাজ করছি।

কুড়িগ্রাম সদর উপজেলার পলাশবাড়ী হালমাঝিপাড়া গ্রামের বাসিন্দা কৃষক নুরল হক জানান, পূর্বে জমিতে ধান, ভুট্টাসহ বিভিন্ন ফসলের চাষ করতেন। কিন্তু গত বছর সদর উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে সূর্যমুখী ফুলের বীজ ও সার পেয়ে চেরেঙ্গা এলাকার ২৫ শতক জমিতে আবাদ করেন। এতে খরচ হয় প্রায় ৮ হাজার টাকা আর সূর্যমুখীর বীজ বিক্রি করেন ৩০ হাজার টাকা।

এ বছর কৃষি অফিস থেকে বেশি পরিমাণে বীজ সংগ্রহ করে ১ একর জমিতে চাষ করছেন সূর্যমুখী ফুল। তিনি আরও জানান, প্রতি বিঘা জমিতে বপণের জন্য ১ কেজি সূর্যমুখী বীজের প্রয়োজন হয় এবং সার কম দিতে হয়।

অন্যান্য ফসলের তুলনায় অনেক কম শ্রমে অধিক ফলন পাওয়া যায়। এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ৮০ থেকে ১০০ মণ ফসল পাওয়া যাবে। যার বাজারমূল্য প্রায় ১ লাখ টাকা হবে বলে আশা করছেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS