ভিডিও

চৌহালীর বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় বালু উত্তোলন, হুমকির মুখে বাঁধ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:৪৯ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

এনায়েতপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের চৌহালী উপজেলার খাষপুকুরিয়া থেকে চরসলিমাবাদ পর্যন্ত ৪৬ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে যমুনার বাম তীর ভাঙন রোধে নদীতীর সংরক্ষণ প্রকল্পের আওতায় জিও ব্যাগ ডাম্পিং কাজের উদ্বোধন করা হয় ২০২৩ সালের ২ জুনে, কিন্তু বর্ষা মৌসুমের কারণে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় কয়েক মাস পরে।

বাঁধের কাজ শুরু হওয়ায় নদী পাড়ে বসবাসকারী মানুষের মাঝে দেখা যায় খুশির বন্যা। কিন্তু কাজ শুরুর পর থেকেই জিও ব্যাগে ব্যবহৃত বালু যমুনা নদী থেকেই উত্তোলন করা হয় এতে স্থানীয়দের মাঝে দেখা দেয় আবারও নদী ভাঙন আতঙ্ক।

ডাম্পিং কাজে ব্যবহৃত বালু যমুনা থেকে উত্তোলন করলেও তা ছিলো ডাম্পিং এলাকা থেকে বেশ দূরে। তবে গত কয়েকদিন হলো ডাম্পিং কাজ এলাকা বা নদীর তীরের মাত্র ৫-৬শ’ মিটার দূর থেকেই বালু উত্তোলন করে ডাম্পিং কাজে ব্যবহার করা হচ্ছে। এতে নদী ভাঙন আতঙ্ক তীব্রভাবে দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে।

গতকাল বুধবার বিকেলে ও আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় চর বিনানুই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মিটুয়ানি গার্লস স্কুলের মাঝামাঝি ও নদী তীর থেকে মাত্র ৫-৬শ’ মিটার দূরে কয়েকটি বাল্কহেড দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।

হেলাল উদ্দিন বলেন, ডাম্পিং কাজে ব্যবহৃত বালু একটু দূর থেকেই তুলছে এবং স্থানীয় প্রভাবশালী মহল তাদের সাথে মিলে রাতের আঁধারে বালু বিক্রি করছে এতে করে বর্ষার শুরুতেই ঝর্ণা ধরে জিও ব্যাগসহ তীরবর্তী স্থাপনা বিলীন হওয়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

এ ব্যাপারে ঠিকাদার সাইদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, তিন কিলোমিটার দূর থেকে বালু উত্তোলন করার কথা। প্রকল্পের বালু ও জিও ব্যাগ ডাম্পিং এর দায়িত্ব রফিকের। তবে রফিকের সাথে কথা বলতে চাইলে তিনি রাজি হননি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS