ভিডিও

পাহাড়পুরে ফুলের সুরভিতে বিমোহিত দর্শনার্থীরা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১০:৪৬ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১০:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভূক্ত ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার প্রাঙ্গনে নানা বর্ণের ফুলের সুরভিতে বিমোহিত দেশি বিদেশি হাজার হাজার দর্শনার্থী। ফুল সবারই প্রিয়। ফুল ভালোবাসে না পৃথিবীতে এমন কোন মানুষ নেই।

ফুল যেমন প্রকৃতিকে সুন্দর করে তোলে তেমনি মানুষের মনেও প্রশান্তির ঘ্রাণ ছড়াই। ফুল নিয়ে যেমন কবি সাহিত্যিক প্রবন্ধ, কবিতা লিখে তেমনি ফুল দিয়ে মানুষ প্রিয়জনদের শুভেচ্ছা, সংবর্ধনা জানায়। ফুল দিয়ে বাসর সাজায়। ফুল দিয়ে প্রেমিক প্রেমিকা ভালোবাসার জানান দেয়।

প্রতিদিন হাজার হাজার পর্যটক, দর্শনার্থী ছুটে আসেন ফুল কর্ণারে। এমন দৃশ্য চোখে পড়ে এশিয়া উপ-মহাদেশের বৃহত্তম প্রাচীন প্রত্ন নিদর্শন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘর প্রাঙ্গনে। পাল রাজবংশের দ্বিতীয় রাজা ধর্মপাল সোমপুর বিহার নামে পাহাড়পুর বৌদ্ধ বিহার নির্মাণ করেন। বিহারের নির্মাণ কারুকাজ এবং রঙ বেরঙের ফুলের বাহার আর সবুজ প্রকৃতি যেন মন কেড়ে নেয়।

প্রতিদিন দেশ বিদেশ থেকে আসা পর্যটক ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে বিহার প্রাঙ্গন। দর্শনার্থী, পর্যটকরা বিহারের ইতিহাস ঐতিহ্য জানা বা এর সৌন্দর্য উপভোগের পাশাপাশি নানা বর্ণের বাহারি ফুলের সুরভিতে বিমুগ্ধ হয়ে পড়ে। দর্শনার্থীরা এসময় যেন মিশে যায় ফুল বাগানে। তারা ব্যস্ত হয়ে পড়ে প্রিয়জনদের সাথে ছবি ও সেলফি নিতে।

দেশের বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীদের সাথে কথা বললে তারা জানায়, পাহাড়পুর জাদুঘর, বৌদ্ধ বিহার, বিহারের ওয়াল চুন সুরকির গাঁথুনি, পোড়া মাটির ফলক, বিভিন্ন টেরাকোঠা, সাজানো গোছানো নির্মান কারুকাজ, বাগানে নানা বর্ণের ফুল বিহারটিকে আরো সুন্দর করে তুলেছে।

কয়েকদিন পূর্বে পাহাড়পুর ঘুরতে আসেন কবি সাহিত্যিক কালের কণ্ঠ’র সম্পাদক এমদাদুল হক মিলন। তিনি মন্তব্য করেন প্রথম আসলাম পাহাড়পুরে। এতো সুন্দর একটি বিহার, এখানকার পরিবেশ আমাকে মুগ্ধ করেছে।

বৌদ্ধ বিহার জাদুঘর কাস্টোডিয়ান ফজলুল করিম আরজু জানান, বিহারের কারুকাজের সাথে সমন্বয় রেখেই সাজানো গোছানা ফুল বাগান তৈরি করা হয়েছে। এখানে ডালিয়া ফুল, মিনি ডালিয়া ফুল, চন্দ্রমল্লিকা, দোপাটি, সূর্যমুখী, স্টার ফুল, জিনিয়া ফুল, জবা ফুল, কসমস ফুলসহ প্রায় ৩০ প্রজাতির ফুল এখানে রয়েছে যা দর্শনার্থীদের আকৃষ্ট করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS