ভিডিও

পাঁচবিবিতে সরিষার বাম্পার ফলন সত্ত্বেও বাজারে দাম কম পাওয়ায় হতাশা কৃষক

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৪, ১০:২৪ রাত
আপডেট: মার্চ ১৫, ২০২৪, ১০:২৪ রাত
আমাদেরকে ফলো করুন

বাগজানা, (জয়পুহাট) প্রতিনিধি : গতবছরের তুলনায় জয়পুরহাটের পাঁচবিবির চাষীরা এবছর মাঠে ভোজ্য তেলের প্রয়োজনে সরিষার দ্বিগুণ আবাদ করেছেন। প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও কৃষকরা বলছেন, এবছর বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হলেও বাজারে গতবছরের তুলনায় সরিষার দাম কম।

উপজেলার বাগজানা ইউনিয়নের ভীমপুর গ্রামের কৃষক এমদাদুল মন্ডল বলেন, গতবছর মাঠ থেকে কাঁচা সরিষা এনে মাড়াই করে বাজারে বিক্রয় হয়েছে প্রায় ২৮শ’ থেকে ৩২শ’ টাকা। কিন্ত ওই সরিষাই এবছর বিক্রয় হচ্ছে ১৫ থেকে ১৮শ’ টাকা মণ।

কৃষকরা বলছেন, এক বিঘা জমিতে সরিষা চাষাবাদ খরচ ৭ থেকে ৮ হাজার টাকা হলেও সরিষা পাওয়া যায় ৬ থেকে ৭ মণ। খরচ পর্যায়ক্রমে হয়। ফলে এতে সংসারে বেগ পেতে হয় কম, কিন্ত বাজারে বিক্রি করে একসাথে টাকা পাওয়া যায়, যা দিয়ে সংসারের অন্যকিছু করা হয়।

বাগজানার আড়ৎদার মুসা বলেন, বাজারে প্রচুর সরিষা আসছে কোয়ালিটি অনুযায়ী ক্রয় করা হচ্ছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ আল-মুক্তাদির বলেন, এবছর উপজেলায় ৮ হাজার ৩শ’ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। সরিষাসহ কৃষকের সকল ফসল উৎপাদনে পরামর্শ ও প্রণোদনা প্রদান করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS