ভিডিও

ঈদ উপলক্ষ্যে সারিয়াকান্দির পর্যটন কেন্দ্রগুলোয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : এবারের ঈদুল ফিতর উপলক্ষ্যে বগুড়ার সারিয়াকান্দির বিভিন্ন পর্যটন কেন্দ্রে ঘুরতে আসা পর্যটকদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পর্যটকদের চাপে উপজেলার প্রধান সড়কে যানজট এড়াতে বিশেষ পদক্ষেপ নেয়াসহ নতুন আঙ্গিকে সাজানো হয়েছে পর্যটন  কেন্দ্রগুলো।


সারিয়াকান্দির প্রধান পর্যটনকেন্দ্রগুলো হলো পৌরসভার কালিতলা গ্রোয়েন বাঁধ, সদরের দীঘলকান্দির প্রেম যমুনার ঘাট এবং দীঘলকান্দি পার্ক এন্ড মিউজিয়াম, কর্ণিবাড়ী ইউনিয়নের মথুরাপাড়া স্পার, হাটশেরপুর ইউনিয়নের হাসনাপাড়া স্পার এবং নিজবলাইল স্পার, বাঙালী নদীর উপর নির্মিত বাঙালী  সেতু ও মাছিরপাড়া  সেতু।

এই পর্যটনকেন্দ্রগুলোতে সাপ্তাহিক ছুটির দিন এবং বিভিন্ন উৎসবগুলোতে পর্যটকদের চাপে সবসময় মুখরিত থাকে। এবারের ঈদ উপলক্ষ্যে  বেড়াতে আসা দর্শকরা যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারেন তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে সারিয়াকান্দি উপজেলা প্রশাসন।

একসাথে অধিক সংখ্যক পর্যটকের আগমনে যাতে যানজট না হয়, সে জন্য পৌর এলাকার বিভিন্ন  মোড়ে ট্রাফিক পুলিশ ছাড়াও সারিয়াকান্দি পৌরসভা  থেকেও  বেশ কয়েকজন কর্মী ও উপজেলা প্রশাসনের উদ্যোগে আনছার বাহিনী এবং গ্রাম পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। ঈদ উপলক্ষ্যে এরইমধ্যে পর্যটন  কেন্দ্রগুলোতে রং করা হয়েছে, পরিস্কার পরিচ্ছন্নতার কাজ চলমান রয়েছে এবং বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা নতুন করে নির্মাণ করা হয়েছে।

উপজেলার কয়েকটি পর্যটন কেন্দ্রের মধ্যে অন্যতম হলো সদর ইউনিয়নের দীঘলকান্দি গ্রামের প্রেম যমুনার ঘাট। এই হার্ড পয়েন্টটি সিঁড়ি করে নির্মাণ করার জন্য এটি দৃষ্টিনন্দন হয়ে ওঠে। ফলে এখানে প্রতিদিন শতশত এবং বর্ষাকালে হাজারো পর্যটকের আগমন  ঘটে। ঈদকে সামনে রেখে গত কয়েকদিন আগে পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে এ  প্রেম যমুনার ঘাটে পর্যটকদের বসার জন্য  বেশ কয়েকটি ছাউনি,  বেঞ্চ নির্মাণ করে তা টাইলস দিয়ে মোড়ানো হয়েছে।

রোপন করা হয়েছে বিভিন্ন ধরণের দৃষ্টিনন্দন গাছ। এছাড়া পুরো কাঠামোতে বড়বড় সিসি ব্লক এবং সিমেন্টের খুঁটিতে বিচিত্র ধরণের রং করা হয়েছে। এতে এ পর্যটন কেন্দ্রের সৌন্দর্য বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া এ কেন্দ্রে গত কয়েকমাস আগে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস থেকে একটি উন্নত ওয়াশ ব্লকও নির্মাণ করা হয়েছে।

উপজেলার আরও একটি অন্যতম পর্যটন কেন্দ্র হলো কালিতলা  গ্রোয়েন বাঁধ। এর চারপাশে যমুনা নদী হওয়ায় এবং এ  গ্রোয়েন বাঁধটি বড়সড় সিসি ব্লক দ্বারা নির্মাণ করার জন্য এর  সৌন্দর্য বহুগুণ বৃদ্ধি পেয়েছে। পর্যটকরা একসাথে এ স্পারের  সৌন্দর্য এবং যমুনা নদীর অপরূপ  সৌন্দর্য উপভোগ করতে এখানে চলে আসেন।

সারিয়াকান্দি  পৌরসভার মেয়র মতিউর রহমান মতি বলেন, ঈদ উপলক্ষ্যে সারিয়াকান্দিতে বেড়াতে আসা পর্যটকরা যাতে নির্বিঘ্নে  পৌর এলাকায় চলাচল করতে পারেন এবং তারা  যেন  কোনরূপ যানজটের শিকার না হন তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, আসন্ন ঈদকে সামনে রেখে বিভিন্ন জেলা থেকে আসা পর্যটকদের জন্য এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। এছাড়া কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং পর্যটকদের বিশেষ নিরাপত্তার জন্য কয়েক স্তরের নিরাপত্তা বাহিনী গড়ে তোলা হবে।

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুর রহমান বলেন, ঈদ উপলক্ষ্যে বেড়াতে আসা পর্যটকদের সুবিধার জন্য পর্যটন কেন্দ্রগুলোতে সার্বক্ষণিক গ্রাম পুলিশ মোতায়েন করা হবে এবং এ বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে সারিয়াকান্দি পৌরসভাকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS