ভিডিও

তাপদাহে বোরো ধান নিয়ে কৃষককে সতর্কবার্তা দিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইন্সস্টিটিউট 

প্রকাশিত: এপ্রিল ০৫, ২০২৪, ০৭:২৪ বিকাল
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ০৭:২৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : চলমান বিভিন্ন মাত্রার তাপদাহের জন্য আবহাওয়া অফিসের চার বিভাগে যে হিট অ্যালার্ট জারি করেছে, এসব এলাকায় তাপপ্রবাহ বয়ে যাওয়ার জন্য জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। অতিরিক্ত তাপপ্রবাহ শুধু জনজীবনে নয় কৃষির জন্য ক্ষতিকর বলছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আগাম পূর্বাভাস অনুযায়ী আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের বেশিরভাগ এলাকায় বিশেষ করে রাজশাহী, ঢাকা ও খুলনা  জেলার  বেশিরভাগ এলাকাজুড়ে মাঝারী ও অতি তীব্র তাপপ্রবাহ বিরাজ করার আশঙ্কা আছে। এসময় তাপমাত্রা ৪২ ডিগ্রীও ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এঅবস্থায় কৃষককে ধানের জমির জন্য সতর্কবার্তা জানিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইন্সস্টিটিউট (ব্রি) ।

সতর্কবার্তায় উল্লেখ করা  হয়েছে, মাঝারী ও অতিতীব্র তাপপ্রবাহের কারণে বেশি ঝুঁকিপূর্ণ বগুড়া, নাটোর, রাজশাহী, নওগাঁ, জয়পুরহাট,  সিরাজগঞ্জ, পাবনা, চাপাইনবাবগঞ্জ, রাজবাড়ী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা ও ঝিনাইদহ  এলাকা। এসব এলাকার চলতি মৌসুমে ধানের জমি রক্ষার জন্য করণীয় উল্লেখ করেছেন এই প্রতিষ্ঠানটি।

কাইচ থোড় থেকে শক্ত দানা অবস্থা তাপপ্রবাহ থেকে ধান ফসল রক্ষার জন্য জমিতে সবসময়  ৫ থেকে ৭ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে। এ সময় জমিতে যেন পানির ঘাটতি না হয়। তীব্র দাবদাহের সময় শীষ ব্লাস্ট রোগের আক্রমণও হতে পারে। এব্যাপারে কৃষককে সতর্ক থাকার পরামর্শ  দেয়া হয়েছে।

এব্যাপারে বগুড়া জেলা কৃষিসম্পসারণ অধিদপ্তরের উপ-সহকারি  কৃষিকর্মকর্তা  ফরিদুর রহমান  জানান, এপ্রিলের এই সময় সারাদেশে তাপপ্রবাহ বয়ে যায়।  তাপপ্রবাহের মাত্রা বেশি হলে ধানের জমি ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে যেসব ধানে থোর  বের হয়েছে । তিনি এসব ধানের জমিতে সার্বক্ষণিক  ৫ থেকে ৭ সেন্টিমিটার পানি  ধরে রাখতে পরামর্শ দিয়েছেন।

এছাড়াও অন্য কোন সমস্যা হলে সাথে সাথে স্থানীয় কৃষি কমকর্তার পরামর্শ নিয়ে সে অনযায়ী ব্যবস্থা নেয়ার কথা বলেছেন।  যদিও তিনি জানিয়েছেন, কৃষিবিভাগ সবসময় খোঁজখবর রাখছেন এবং পরামর্শ প্রদান করছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS