ভিডিও

চাটমোহরে গুমানী নদীতে চলছে অবৈধভাবে মাটি কাটা উৎসব

প্রকাশিত: এপ্রিল ০৫, ২০২৪, ০৯:২০ রাত
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ০৯:২০ রাত
আমাদেরকে ফলো করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার মাঝ দিয়ে প্রবাহিত শুকিয়ে যাওয়া গুমানী নদীতে চলছে অবৈধভাবে মাটিকাটা উৎসব। এসব মাটি সরবরাহ করা হচ্ছে অবৈধভাবে স্থাপিত ইটভাটাগুলোতে। এতে পরিবেশ যেমন হুমকির মুখে পড়েছে, তেমনি সড়কে মাটি বোঝাই ডাম্পট্রাক ও কুত্তাগাড়ি চলাচল করায় এলাকার সড়কগুলো নষ্ট হচ্ছে।

স্থানীয়রা জানায়, নিমাইচড়া ইউনিয়নের দুইজন নির্বাচিত মেম্বর নায়েব আলী ও মিজানুর রহমানসহ কয়েকজন গুমানী নদীর নিমাইচড়া পশ্চিমপাড়া, ধানকুনিয়া মন্ডলবাড়ি ও মির্জাপুর এলাকায় দিনেরাতে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে।

গুমানী নদী থেকে দিনে-রাতে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি। কিন্তু এ বিষয়ে স্থানীয় প্রশাসনের কোন পদক্ষেপ নেই। তবে এই দুই মেম্বারের সাথে যোগাযোগ করে পাওয়া যায়নি।

গুমানী নদী থেকে অবৈধভাবে মাটি কাটা বন্ধে ও পরিবেশ রক্ষার দাবিতে ‘চলনবিল রক্ষা আন্দোলন’ নামের একটি সংগঠন গত বৃহস্পতিবার চাটমোহর উপজেলা নির্বাহী অফিসারে কাছে লিখিত অভিযোগ দিয়েছে। ইতোপূর্বে গত ২০ মার্চ পাবনা জেলা প্রশাসক, চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসারে কাছে লিখিত অভিযোগ দেওয়া হয় সংগঠনের পক্ষ থেকে। কিন্তু কেনো প্রতিকার মেলেনি।

চাটমোহর উপজেলা নির্বাহী অফিসার মো. রেদুয়ানুল হালিম বলেন, নদীর মাটিকাটা অপরাধ। নদী থেকে মাটি কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। তাদেরকে কোন ছাড় দেওয়া হবেনা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS