ভিডিও

যমুনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে  ছোট-বড়ো  বোয়াল মাছ

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৪:৩৩ দুপুর
আপডেট: জুন ২০, ২০২৪, ০৪:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

এনায়েতপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালীর  যমুনা নদীতে ঝাঁকে ঝাঁকে ছোট বড়ো বোয়াল মাছ ধরা পড়ছে। গত বুধবার রাতে উপজেলার কাঁঠালিয়া হিজুলিয়ায় যমুনায় বিভিন্ন ওজনের ১০টি বোয়াল মাছ ধরা পড়ে। ধরা পড়া বোয়াল মাছগুলোর মধ্যে ৪টির ওজন ৫-৬ কেজি করে আর বাকিগুলোর ওজন ৩-৪ কেজি। গতকাল বৃহস্পতিবার  গভীর রাতে  যমুনায়  মাছ ধরার সময় স্থানীয়দের জালে এ বোয়াল মাছগুলো ধরা পড়ে। তারা কাঁধে করে মাছগুলো বাড়িতে নিয়ে আসে। সকালে বড় আকারের এতগুলো বোয়াল মাছ ধরার খবর ছড়িয়ে পড়লে তা এক নজর দেখার জন্য মানুষের ভিড় জমে যায়। মাছগুলো বিক্রি না করে ভাগবাটোয়ার করে নেন জেলেরা। 

উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মাজেদুল ইসলাম  বলেন, গত বুধবার  দিবাগত রাতে আমরা ১০ জন শখের বশে খাষপুকুরিয়া গ্রাম দিয়ে প্রবাহিত যমুনা নদীতে আষাঢ়ে বোয়াল ধরার জন্য যাই। মাছ ধরার সরঞ্জামাদি জাল, ছোরা পেতে নদীতে ওঁৎ পেতে থাকি। এর কয়েক ঘণ্টার ব্যবধানে একে একে ১০টি বোয়াল মাছ ধরতে সক্ষম হই। এদিকে চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর হাসান মজুমদার ও জ্যেষ্ঠ ক্ষেত্র সহকারী শফিকুল ইসলাম শফিক বলেন, বাংলাদেশ মৎস্য অধিদপ্তর থেকে বিভিন্ন নদ নদীর মাছ সংরক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় এখন পর্যাপ্ত মাছ ধরা পড়ছে। এ পদক্ষেপের কারণেই এখন যমুনা নদীতে বিভিন্ন ধরনের বড় বড় মাছ ধরা পড়ছে। তিনি আরও বলেন, যমুনায় মাছ ধরার সময় কোনভাবেই ডিমওয়ালা মাছ না ধরার পরামর্শ দেন এ কর্মকর্তা ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS