ভিডিও

ডুবে গেছে কুমিল্লার ব্রাহ্মণপাড়া, ঘরছাড়া ৪০ হাজার মানুষ 

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৩:২৫ দুপুর
আপডেট: আগস্ট ২৫, ২০২৪, ০৩:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  গোমতী নদীর বাঁধ ভেঙে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার বেশিরভাগ গ্রাম ডুবে গেছে। শনিবার (২৪ আগস্ট) বিকাল থেকে পানি আসতে শুরু করলেও সন্ধ্যায় ডুবে যায় উপজেলার মানুষের বাড়িঘর।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২২ আগস্ট রাতে গোমতীর বুড়িচং উপজেলার বুরবুড়িয়া এলাকায় বাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে। রাতেই প্লাবিত হয় বুড়িচং উপজেলা। শনিবার সেই পানি প্রবেশ করে পাশ্ববর্তী ব্রাহ্মণপাড়া উপজেলায়। এ ছাড়া সকালে ব্রাহ্মণপাড়া এলাকায় ঘুংঘুর নদীর বাঁধ ভেঙে উপজেলায় পানি ঢুকতে থাকে। এখন পর্যন্ত ব্রাহ্মণপাড়া উপজেলার চার ইউনিয়নের ২৩ গ্রাম প্লাবিত হয়েছে। এর মাঝে মালাপাড়া, সাহেবাবাদ, শশীদল, নাইঘর, নোয়াপাড়া, কল্পবাস, ধান্যদৌল, ডগ্রাপাড়া, ব্রাহ্মণপাড়া সদর, নাগাইশ, বড় দুশিয়া ও চান্দলার গ্রামের বাড়িঘরে পানি ঢুকেছে বলে জানা গেছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত সাড়ে সাত হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে উঠেছেন। উপজেলার সব স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রায় ৪০ হাজার মানুষ সন্ধ্যা থেকে পানিবন্দি ছিলেন। এ অবস্থায় আশ্রয়কেন্দ্রে না গিয়ে ঘরবাড়ি ছেড়ে উঁচু স্থানে অবস্থান নিয়েছেন এসব মানুষ। 


ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, সকাল পর্যন্ত ভালোই ছিল। বিকালে খবর পাই বিভিন্ন এলাকায় পানি আসছে। সন্ধ্যায় প্রবল বেগে পানি ঢুকে ২৩টির বেশি গ্রাম প্লাবিত হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোতে সমন্বয় করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আমরা স্বেচ্ছাসেবীদের নিয়ে উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছি৷ এ ছাড়া ঢাকা থেকে ড্রাম এনে উদ্ধারকাজে সহযোগিতার জন্য ভেলা তৈরি করেছি। স্থানীয় স্বেচ্ছাসেবক, প্রশাসন ও সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। যারা আশ্রয়কেন্দ্রে এসেছেন, তাদের জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। যারা পানিবন্দি অবস্থায় আছেন, তাদের জন্য বিকল্প ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS