ভিডিও

ঠাকুরগাঁওয়ের হরিপুরে বিলে আসন পেতেছে পদ্মফুল

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১০:১৭ রাত
আপডেট: আগস্ট ২৮, ২০২৪, ১০:১৭ রাত
আমাদেরকে ফলো করুন

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি : শরতে প্রকৃতি সেজেছে অপরুপ সাজে তাই আসন পেতেছে জলপদ্ম। ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার মাগুরা ও ভাতরিয়া গ্রামের ধুলিয়ার বিলের জলাশয়ের হাঁটু পানিতে ভাসছে পদ্ম। শিশু-কিশোরেরা পানিতে নেমে তুলে আনছে পদ্মফুল। ফুটন্ত ফুলের ভেতরে থাকা ফল মজা করে খায় শিশুরা। পদ্ম একটি সুন্দর জলজ উদ্ভিদ।

এই ফুল পানির পৃষ্টদেশ থেকে কয়েক সেন্টিমিটার উচ্চতায় একটি বোঁটার ওপর ফুটে। এর পাতা গাঢ সবুজ ও গোলাকার। পানির ওপর ভেসে থাকে। পদ্ম পবিত্র ফুল হিসেবে হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন আচার অনুষ্ঠানে ব্যবহার হয়।

ঢাকদহ গোপালপুর মন্দিরের পুরোহিত সতেন চন্দ্র ভৌমিক বলেন, দেবী দুর্গার পূজা শুরু হয় ষষ্ঠতে বোধনের মাধ্যমে। অষ্টমী তিথিতে ১০৮টি জলপদ্ম দিয়ে দেবীর পূজা অর্চনা করা হয়। পদ্ম দেবী দুর্গা, লক্ষী, নারায়ণসহ অন্য দেবদেবীরাও তুষ্ট হন।

৬নং ভাতুরিয়া ইউনিয়ন চেয়ারম্যান শাহজাহান সরকার জানান, পদ্ম বাংলাদেশের সব জায়গাতেই পাওয়া যেত এখন সহজলভ্য নয়। নানা প্রতিকূলতার কারণে এই জলজ উদ্ভিদটি আজ হুমকির মুখে ও বিলুপ্তির পথ। হরিপুর উপজেলার পদ্ম বিলের পরিচর্যা করা গেলে পর্যটকদের আকৃষ্ট করা যেতে পারে বলে মনে করেন তিনি। হরিপুর উপজেলা কৃষি অফিসার রুবেল হোসেন বলেন, পদ্ম ফুলের স্থানগুলো সংরক্ষণ করা উচিত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS