ভিডিও

প্যারিস অলিম্পিকে হামলার ছক! গ্রেফতার আইএস জঙ্গি

প্রকাশিত: জুন ০১, ২০২৪, ০৭:৩৭ বিকাল
আপডেট: জুন ০১, ২০২৪, ০৭:৩৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

অলিম্পিক শুরু হতে বাকি মাত্র আট সপ্তাহ। তার মধ্যেই ফ্রান্স থেকে গ্রেফতার হল আইএস জঙ্গি! জানা গিয়েছে, প্যারিসে আয়োজিত অলিম্পিকের বেশ কয়েকটি ফুটবল ম্যাচে হামলার পরিকল্পনা ছিল ওই জঙ্গির। উল্লেখ্য, ইউরোপে নাশকতা বাড়ানোর পরিকল্পনা করছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। সেই আতঙ্কের মধ্যেই ফ্রান্স থেকে গ্রেফতার হল এক জঙ্গি।

প্যারিস অলিম্পিক ২০২৪ শুরু হওয়ার আগেই নিজেদের ইসলামিক স্টেটসের শাখা বলে দাবি করা আইএস সেন্ট্রাল বিশ্ব জুড়ে হামলার পরিকল্পনা করছে বলে হুঁশিয়ারি দেয়। শুধু তাই নয়, আমেরিকা, ব্রিটেন ও অন্যান্য পশ্চিমি দেশ থেকে সদস্য জোগাড় করেছে আইএস।

জঙ্গি গোষ্ঠীর পক্ষে সাফ জানিয়ে দেয়া হয়, ইউরোপে নাশকতা বাড়ানোর পরিকল্পনা করছে তারা। আর তাদের সম্ভাব্য টার্গেটের অন্যতম হতে পারে এবছরের প্যারিস অলিম্পিক। এমন খোলা হুমকির পর অনেক বেশি সতর্কতা নিয়েছে সমস্ত প্রশাসন। বিশেষ সতর্কতা জারি হয়েছে গোটা ফ্রান্সজুড়েও।

এহেন পরিস্থিতিতেই চেচনিয়া থেকে গ্রেফতার করা হয়েছে ১৮ বছর বয়সি ওই ব্যক্তিকে। শুক্রবার (৩১ মে) ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানান, গত ২২ মে গ্রেফতার করা হয়েছে আইএস জঙ্গিকে। প্রাথমিক তদন্তের পরে জানা গিয়েছে, অলিম্পিকের বেশ কয়েকটি ফুটবল ম্যাচে হামলার ছক কষেছিল তারা। খেলোয়াড়দের পাশাপাশি পুলিশ এবং অন্যান্য দর্শকদের উপরেও হামলার পরিকল্পনা ছিল। অলিম্পিকে হামলা করে শহিদের তকমা পাওয়াই ছিল ওই ব্যক্তির মূল লক্ষ্য।

এই গ্রেফতারির পরে মুখ খুলেছে প্যারিসে অলিম্পিকের আয়োজক কমিটিও। নিরাপত্তা বাহিনীর কাজের প্রশংসা করেছে তারা। উল্লেখ্য, ২০২৪ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ১০০ জনেরও বেশি রাষ্ট্রপ্রধান হাজির থাকবেন। ৬ কিলোমিটার পথ নদীর মধ্যে দিয়ে পাড়ি দেবেন অংশগ্রহণকারী অ্যাথলিট। সবমিলিয়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা হয়েছে প্যারিসজুড়ে। তার মধ্যেই গ্রেফতার হল এক আইএস জঙ্গি।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন আনলাইন



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS