ভিডিও

বগুড়ার শিবগঞ্জে ছাগল-ভেড়ার পিপিআর রোগ নির্মূলে বিনামূল্যে টিকা প্রদান

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৯:০৮ রাত
আপডেট: অক্টোবর ১৩, ২০২৪, ০৯:০৮ রাত
আমাদেরকে ফলো করুন

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি : শিবগঞ্জে সারাদেশের ন্যায় ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে পিপিআর টিকা প্রদান ক্যাম্পেইন শুরু হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ‘পিপিআর রোগের টিকা দিন ছাগল ও ভেড়া সুস্থ রাখুন’ এই প্রতিপাদ্য নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন পিপিআর রোগ নির্র্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রন প্রকল্পের আওতায় পিপিআর টিকা ক্যাম্পেইন আজ রোববার (১৩ অক্টোবর) থেকে শুরু হয়েছে।

ছাগল ও ভেড়ার চিকিৎসার জন্য উপজেলার বিভিন্ন ইউনিয়নে এমনকি প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করে চিাকৎসা সেবা প্রদান করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এব্যাপারে পিপিআর এর স্বেচ্ছা সেবক ও আটমূল ইউনিয়নের দায়িত্বরত আব্দুল মোত্তালেব জানান, প্রতি ওয়ার্ডে ২ দিন করে ভ্যাকসিন করা হচ্ছে। ছাগল ও ভেড়ার সর্দি, কাশি, জ¦র,পাতলা পায়খানা এ রোগের মূল কারন।

পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে আমরা প্রতিবছর ১ বার বিনামূল্যে টিকা প্রদান করে থাকি। তবে ব্যাপক প্রচারের কারনে প্রতি ওয়ার্ডে ৩/৪ শতাধিক ছাগল ও ভেড়ার অংশগ্রহনে টিকা দিয়ে থাকি। এ ব্যাপারে উপেজলা প্রাণি সম্পদ কর্মকর্তা নুরে আলম ছিদ্দিক বলেন, এই উপজেলায় লক্ষাধিক ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে ক্যাম্পেইন এর মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS