ভিডিও

দিনাজপুরের কাহারোলে জনপ্রিয় হয়ে উঠছে পোকা দমনের আলোক ফাঁদ

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৭:৪২ বিকাল
আপডেট: অক্টোবর ১৪, ২০২৪, ০৭:৪২ বিকাল
আমাদেরকে ফলো করুন

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি : কাহারোলে কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠছে পোকা-মাকড় দমনের আলোক ফাঁদ। দিনাজপুরের কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় চলতি আমন মৌসুমে মাঠে ক্ষতিকারক ও উপকারী পোকা-মাকড় শনাক্তকরণে আলোক ফাঁদ স্থাপন করছেন কৃষকেরা।

ইতোমধ্যে কৃষকদের মাঝে ব্যাপক জনপ্রিয় ও সাড়া জাগিয়ে তুলছে এটি। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে এসব ফাঁদ স্থাপন করে কৃষকদের হাতে-কলমে পোকা-মাকড় শনাক্ত এবং কীটনাশক ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে প্রতিনিয়ত।

জানা যায়, এ মৌসুমে রোপা-আমন ধানের ক্ষেতে নানা পোকা মাকড় দেখা দেয়। কৃষকেরা পোকা-মাকড় দমনে না বুঝে ফসলি জমিতে ইচ্ছেমতো কীটনাশক প্রয়োগ করেন। ফলে একদিকে যেমন ফসল ও মাটির ক্ষতি হয় অন্যদিকে কৃষকেরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হন।

উপজেলার ৬টি ইউনিয়নে ১৮টি ব্লকে ইতোমধ্যে এই ফাঁদ স্থাপন করা হয়েছে। এ প্রসঙ্গে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মল্লিকা রানী সেহানবীশ জানান, আমন মৌসুমে ধানের মধ্যে তারা আলোক ফাঁদ ব্যবহার করে জমিতে ক্ষতিকারক এবং উপকারি পোকা শনাক্ত করার ক্ষেত্রে পরামর্শ দিয়ে আসছেন উপজেলার কৃষকদের।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS