ভিডিও

মহাদেবপুরে পরীক্ষামূলক কালোজিরা চাষ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৭:০০ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৯:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

এম সাখাওয়াত হোসেন, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মহাদেবপুরে পরীক্ষামূলক কালোজিরা চাষ করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন কৃষক শাহিনুর আলম শাহিন। কম খরচে অল্প পরিসরে এ ফসল চাষ করে অধিক লাভবান হওয়া সম্ভব বলে জানান তিনি।

শুধু মসলা জাতীয় ফসল নয় বরং সব রোগের মহৌষধ হিসেবেও খ্যাতি রয়েছে কালোজিরার। চলতি মৌসুমে উপজেলার শিবগঞ্জ গ্রামের মাঠে কালোজিরার চাষ করে এলাকার কৃষকদের নজর কেড়েছে কৃষক শাহিন। 
চাষী শাহিনুর আলম শাহিন জানান, নিয়মিত ফসল চাষের একঘেয়েমি থেকে পরিবর্তন আনার জন্যই মূলত তিনি মসলা জাতীয় ফসল কালোজিরা চাষে আগ্রহী হয়ে ওঠেন।

কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় অল্প জমিতে পরীক্ষামূলক কালোজিরার চাষ করেছেন তিনি। অগ্রহায়ণ মাসের শেষদিকে কালোজিরার বীজ বপণ করছেন। দুই মাসের মধ্যেই গাছে ফুল আসতে শুরু করেছে। আগামী মে মাসের মধ্যে কালোজিরা ঘরে তোলা যাবে বলে জানান তিনি।

কৃষি অফিস সূত্রে জানা যায়, আয়ুর্বেদী, ইউনানি ও কবিরাজি চিকিৎসায় কালোজিরা ও কালোজিরার তেলের ব্যাপক চাহিদা রয়েছে। সমতল, বেলে, দোঁআশ মাটিতে কালোজিরার ফসল ভালো হয়। এ জাতীয় ফসল চাষ, বীজ, সার ও পানি বাবদ বিঘাপ্রতি তিন থেকে চার হাজার টাকার মতো খরচ হয়।

প্রতি বিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মণ কালোজিরার ফলন হয়। বর্তমানে এক মণ কালোজিরা বাজারে পাইকারি বিক্রি হচ্ছে ৯হাজার থেকে ৯হাজার ২শ’ টাকায়। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হোসাইন মোহাম্মদ এরশাদ বলেন, দেশে কালোজিরা ফসলের চাষাবাদ নেই বললেই চলে।

মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় মহাদেবপুর উপজেলায় প্রথম কৃষক শাহিনুর আলম শাহিন কালোজিরার চাষ করেন। ফসলটি চাষাবাদ করে তিনি রীতিমতো এলাকায় হৈচৈ ফেলে দিয়েছেন। স্থানীয় কৃষকরা আগামীতে এই ফসল চাষে আগ্রহী হবেন বলেও তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS